Home : খেলাধুলা : বার্সার জয় মেসির ‘৫০০’ পূরণের রাতে

বার্সার জয় মেসির ‘৫০০’ পূরণের রাতে

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনার আগের ম্যাচে বেঞ্চে ছিলেন লিওনেল মেসি। চোট থেকে ভালোভাবে সেরে উঠতে আর্জেন্টাইনের বিশ্রামের সময় বাড়িয়েছিলেন বার্সা কোচ রোনাল্ড কোমান। কাল উয়েস্কার বিপক্ষে মাঠে নেমে দারুণ এক অর্জনের মুখ দেখলেন বার্সা ফরোয়ার্ড।

লা লিগায় এটি ছিল মেসির ৫০০তম ম্যাচ। প্রতিযোগিতার ইতিহাসে প্রথম নন-স্প্যানিশ খেলোয়াড় হিসেবে এই মাইলফলক গড়লেন মেসি। স্পেনের বাইরের আর কোনো খেলোয়াড় লা লিগায় তাঁর মতো এত ম্যাচ খেলতে পারেননি। গোল করে মুহূর্তটা রাঙাতে না পারলেও ফ্রেঙ্কি ডি ইয়ংকে দিয়ে গোল করিয়েছেন আর্জেন্টাইন তারকা। বার্সাও ১-০ গোলে জিতেছে।

২৭ মিনিটে বক্সে দারুণ এক চিপ করেন মেসি। দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে ডি ইয়ংয়ের করা ভলি উয়েস্কার জালে জড়ায়। বিরতির পাঁচ মিনিট আগের মেসির ২০ গজি দূরত্বের ফ্রি–কিক উয়েস্কা গোলরক্ষক আলভারো ফার্নান্দেজ রুখে না দিলে গোল নিয়ে মাঠ ছাড়তে পারতেন তিনি।

গোল পেতে যে মরিয়া ছিলেন, সেটি বোঝা যায় মেসির ৮টি শট নেওয়ার পরিসংখ্যান দেখে। অবশ্য এর মধ্যে উয়েস্কার জাল বরাবর রাখতে পারেন মাত্র দুটি শট। লা লিগার এই মৌসুমে এ পর্যন্ত ফ্রি-কিকে ২০টি শট নিয়েছেন মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে যা সর্বোচ্চ, কিন্তু ফ্রি-কিক থেকে মেসি এখনো গোলের দেখা পাননি।

লিগে বার্সার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার দৌড়ে শিগগিরই জাভি হার্নান্দেজকে ছাপিয়ে যাবেন মেসি। ৫০৫ ম্যাচ নিয়ে বার্সায় সবার শীর্ষে স্পেনের সাবেক মিডফিল্ডার। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে সর্বোচ্চ ৭৬৭ ম্যাচ খেলার রেকর্ডও জাভির।

এ দুটি মাইলফলকই নতুন করে গড়ার কীর্তি হাতছানি দিয়ে ডাকছে মেসিকে। সব প্রতিযোগিতা মিলিয়ে কাল বার্সার হয়ে ৭৫০তম ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি। লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড স্পেন, বার্সা ও অ্যাথলেটিক বিলবাওয়ের সাবেক গোলরক্ষক আন্দনি জুবিজারেতার।

১৬ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে উঠে এল বার্সা। ১৫ ম্যাচ খেলা আতলেটিকো মাদ্রিদ তাদের চেয়ে ১০ পয়েন্ট ব্যবধানে এগিয়ে শীর্ষে। ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রিয়াল মাদ্রিদ।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে যেকোনো একটিতে বিদেশি হিসেবে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড রায়ান গিগসের। ইংলিশ প্রিমিয়ার লিগে ৬৩২ ম্যাচ খেলেছেন ওয়েলশ কিংবদন্তি। সিরি ‘আ’ তে ৬১৫ ম্যাচ খেলেছেন আর্জেন্টাইন কিংবদন্তি হাভিয়ের জানেত্তি। পেরুর সাবেক স্ট্রাইকার ক্লদিও পিজারো বুন্দেসলিগায় ৪৯০ ম্যাচ খেলেছেন। ব্রাজিলের ভিত্তোরিনো হিলটন ৪৯৪ ম্যাচ খেলেছেন লিগ ওয়ানে।

About Moniruzzaman Monir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*