Home : Sonaly Khobor : শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান শিক্ষামন্ত্রীর

শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান শিক্ষামন্ত্রীর

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন ।
তিনি সংসদ টেলিভিশনের মাধ্যমে আমার ঘরে আমার স্কুল শিরোনামে প্রচারিত ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত ক্লাসসমূহ মনোযোগ দিয়ে দেখার ও আত্মস্থ করারও আহ্বান জানান।
তিনি আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সভায় এ আহ্বান জানান।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ।
ডা.দীপু মনি বলেন, ‘বিশ্বব্যাপী নোবেল করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় পুরো বিশ্ব আজ প্রায় অচল। করোনার ভয়াবহ প্রাদুর্ভাব থেকে নিজেকে রক্ষা করতে আমাদের উচিত সচেতন হওয়া, স্বাস্থ্যবিধি মেনে চলা এবং সমাজিক দূরত্ব বজায় রাখা।’
তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যাহত না হয় সেজন্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় আজ থেকে সংসদ টেলিভিশনের মাধ্যমে ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দক্ষ শ্রেণী শিক্ষকদের ক্লাসসমূহ ভিডিও ধারণ করে সম্প্রচার করা হচ্ছে।
মন্ত্রী সকলকে বাসায় থাকার, সুস্থ থাকার ও নিরাপদে থাকার আহ্বান জানান এবং এই শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত সকল শিক্ষক, সংসদ টেলিভিশনের সকল কলাকৌশলী এবং এটুআই-কে ধন্যবাদ জানান।
প্রত্যেক শিক্ষার্থী বাসায় বসেই টিভির মাধ্যমে ক্লাসে অংশগ্রহণ করতে পারবে। সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এ পাঠদান কার্যক্রম চলবে।
বেলা ২ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত সেই ক্লাসসমূহ পুন: প্রচার করা হবে। এছাড়া ক্লাসসমূহ আমার ঘরে আমার স্কুল ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলেও পাওয়া যাবে।
যদি কোন শিক্ষার্থী কোন ক্লাস দেখতে না পারে তাহলে সে উল্লেখিত ফেইসবুক পেইজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে ক্লাসটি দেখতে পারবে।
শিক্ষক ক্লাস শেষে পাঠদানকৃত বিষয়ের উপরে বাড়ির কাজ প্রদান করবে। প্রত্যেকটি বিষয়ের জন্য শিক্ষার্থীরা আলাদা খাতায় তারিখ অনুযায়ী বাড়ির কাজ সম্পন্ন করবে এবং স্কুল খোলার পর সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিবে। বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।

About struggle

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*