Home : আন্তর্জাতিক : দিল্লির জমায়েতে অংশ নেওয়া বিদেশিদের মসজিদে আশ্রয়! কাঠগড়ায় ২ ধর্মগুরু

দিল্লির জমায়েতে অংশ নেওয়া বিদেশিদের মসজিদে আশ্রয়! কাঠগড়ায় ২ ধর্মগুরু

দিল্লির নিজামুদ্দিন এলাকার এক ধর্মীয় সমাবেশ নিয়ে উথালপাথাল গোটা দেশ। ওই ধর্মীয় সমাবেশই এখন দেশে করোনার এপিসেন্টার হিসেবে উঠে এসেছে। ওই জমায়েতে অংশ নেওয়া বহু মানুষ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে। ইসলামি ধর্মীয় সংগঠন তবলঘি জামাত  আয়োজিত ওই অনুষ্ঠানে অনেক বিদেশিও ছিলেন। তাঁরাও এখন দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছেন। তাঁদের সন্ধান চালাচ্ছে প্রশাসন। মঙ্গলবার মহারাষ্ট্রে এমনই ১০ জন বিদেশিকে উদ্ধার করা হয়েছে। তাঁদের একটি মসজিদে লুকিয়ে রেখেছিলেন সেখানকার ধর্মগুরুরা। ওই মসজিদের ২ ট্রাস্টিকে আটক করা হয়েছে।

মঙ্গলবার মহারাষ্ট্রের আহমেদনগর জেলার নেভাসা এলাকায় একটি মসজিদে হানা দেয় পুলিশ। সেখানেই লুকিয়ে ছিলেন আফ্রিকার বিভিন্ন দেশ থেকে আসা ওই দশ। আহমেদনগরের পুলিশ সুপার সাগর পাতিল এ প্রসঙ্গে জানিয়েছেন, “আমরা গোপন সুত্রে খবর পায়, ওই মসজিদে দশজন লুকিয়ে আছে। তারপরই আমরা সেখানে হানা দিই। এই দশজন দিল্লি থেকে তামিলনাড়ু হয়ে আহমেদনগরে এসেছিল।” তিনি অভিযোগ করেন,”সরকার বারবার আবেদন করেছে কোথাও কোনও বিদেশি আটকে থাকলে তাঁদের সন্ধান দিন, কিন্তু তা সত্ত্বেও ওই মসজিদের ট্রাস্টিরা এদের খোঁজ দেয়নি। বরং লুকিয়ে রাখার চেষ্টা করেছে।”

এই প্রথম নয়। ওই এলাকায় গত রবিবারই ১৯ জন বিদেশি নাগরিক ধরা পড়েছিল। তাঁদেরও উদ্ধার করা হয় দুটি মসজিদ থেকেই। এদের মধ্যে ২ আইভরি কোস্টের বাসিন্দার করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। বাকিদের পরীক্ষা করা হচ্ছে। যে দশজকে মঙ্গলবার উদ্ধার করা হয়েছে তাঁদেরও পাঠানো হবে কোয়ারেন্টাইনে।উল্লেখ্য, নিজামুদ্দিনের ওই অনুষ্ঠানে অংশ নেওয়া অনেক বিদেশির বিরুদ্ধেই  না মানার অভিযোগ আছে। জানা গিয়েছে, বিদেশ থেকে প্রায় ৮০০ জন ধর্ম প্রচারক পর্যটক ভিসায় ভারতে এসেছিলেন। কিন্তু তাঁরা এ দেশে এসে তিনদিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেন। এরাও সেই তালিকায় আছে কিনা খতিয়ে দেখা হবে।

সূত্র:সংবাদ প্রতিদিন

About struggle

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*