বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:২৩ অপরাহ্ন

যুক্তরাজ্যের অভিবাসন প্রত্যাশীদের নিয়ে নতুন প্রধানমন্ত্রীর বিশেষ পরিকল্পনা

আশরাফুর রহমান,যুক্তরাজ্যে থেকে / ৫৮ Time View
Update : বুধবার, ১০ জুলাই, ২০২৪, ৮:০১ অপরাহ্ন

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার দায়ীত্ব নেয়ার পর থেকে অভিবাসনপ্রত্যাশীদের জন্য বিশেষ পরিকল্পনা হাতে নিয়েছেন। তার মধ্যে শুরুতেই অবৈধভাবে আসা অভিবাসন প্রত্যাশীদের রুয়ান্ডায় পাঠানোর পরিকল্পনা বাতিল করেছেন তিনি। ঋষি সুনাকের রুয়ান্ডা স্কিম বাতিল করার পরে ১০০,০০০ এরও বেশি অভিবাসীকে আশ্রয়ের জন্য আবেদন করার অনুমতি দেবে,লেবার সরকার স্যার কিয়ার স্টারমারের মুখপাত্র সোমবার (৬ জুলাই) ইঙ্গিত দিয়েছেন। রুয়ান্ডায় নির্বাসনের জন্য নির্ধারিত প্রায় ৯০,০০০ থেকে ১০২,০০০ জন অভিবাসীর মধ্যে থাকবে যাদের আশ্রয় ব্যবস্থার মাধ্যমে প্রক্রিয়া করা হবে। “সরকার এখন বর্ডার সিকিউরিটি কমান্ডের জন্য নিয়োগের পাশাপাশি আমাদের সীমানা সুরক্ষিত করতে এবং গ্যাংকে ধ্বংস করার জন্য প্রয়োজনীয় কাজের দিকে মনোনিবেশ করছে।

তাদের আগমনের ফলে এই বছর এখন পর্যন্ত চ্যানেল অতিক্রম করা মোট ১৩,৬০০ জন রেকর্ড করা হয়েছে, যা ২০১৮ সালের জানুয়ারিতে প্রথম অভিবাসীদের অতিক্রম করার পর সর্বোচ্চ সংখ্যা। এটি ২০২২ সালের একই সময়ে ১৩,১৭২ এর চেয়ে প্রায় তিন শতাংশ বেশি। এটি ২০২৩ সালের একই পয়েন্টে ১২,৫০৩ এর চেয়ে আট শতাংশ বেশি।

যারা ছোট নৌকায় করে আসছেন তাদের এখন আশ্রয় দাবি করার অধিকার থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর সরকারি মুখপাত্র বলেন: “আমাদের নিশ্চিত করতে হবে যে যারা এখানে আসেন তাদের প্রক্রিয়া করা হয় যাতে লোকেরা ব্যবস্থায় বসে না থাকে, ব্যয়বহুল করদাতা- তহবিলযুক্ত হোটেলগুলি যেমন আগের প্রশাসনের অধীনে ছিল।”

জেমস ক্লিভারলি,ছায়া স্বরাষ্ট্র সচিব,দাবি করেছেন এটি একটি সাধারণ ক্ষমার পরিমাণ। “সরকারে লেবার প্রথম যে কাজটি করেছিল তা হল রুয়ান্ডা প্রতিরোধক স্ক্র্যাপ,” তিনি বলেছিলেন।

“দ্বিতীয়টি হল ১০০,০০০ অবৈধ অভিবাসীদের কার্যকর ক্ষমা প্রদান করা,যাদের আমাদের পরিকল্পনার অধীনে আশ্রয় দাবি করা নিষিদ্ধ করা হয়েছিল। যুক্তরাজ্যকে আশ্রয়প্রার্থীদের কাছে আগের চেয়ে আরও আকর্ষণীয় করে তুলতে লেবার পার্টির পাঁচ দিনেরও কম সময় লেগেছে।”

এপ্রিল ২০২৪ পর্যন্ত, ১০২,৮৮৮ আশ্রয়প্রার্থী তাদের দাবির বিষয়ে সিদ্ধান্তের অপেক্ষায় ছিলেন। শরণার্থী কাউন্সিল বলেছে যে এটি একটি “যুক্তিসঙ্গত সম্ভাব্য অনুমান” যে প্রায় ৭০ শতাংশ – বা ৯০,০০০ এর মধ্যে প্রায় ৬০,০০০ – যে দেশগুলি থেকে বেশিরভাগ অভিবাসী এসেছে তাদের প্রোফাইলের ভিত্তিতে আশ্রয় দেওয়া হবে৷

ইয়েভেট কুপার,হোম সেক্রেটারি,অভিবাসীদের আশ্রয় ব্যবস্থায় পরিবর্তন করতে এবং নিজস্ব আইন প্রবর্তনের জন্য কনজারভেটিভ অভিবাসন আইন বাতিল করতে হবে কিনা তা প্রতিষ্ঠিত করতে হোম অফিসের কর্মকর্তাদের সাথে কাজ করছেন। পরবর্তী সপ্তাহের রাজার বক্তৃতায় পরিবর্তনগুলি একটি নতুন সীমান্ত নিরাপত্তা বিলে অন্তর্ভুক্ত করা হবে।

প্রায় ৩৬,০০০ অভিবাসীকে বর্তমানে হোটেলগুলিতে থাকার ব্যবস্থা করা হচ্ছে,যার অর্ধেকের বেশি উচ্চ আশ্রয়ণ অনুদানকারী দেশগুলির, করদাতাদের প্রতিদিন ২.৯ মিলিয়ন পাউন্ড খরচ করে৷

মিসেস কুপার এক বছরের মধ্যে হোটেলের ব্যবহার বন্ধ করার এবং “সরাসরি অর্থ সঞ্চয় করা শুরু করার” প্রতিশ্রুতি দিয়েছেন,তবে চ্যানেল পার হওয়া নৌকাগুলিকে থামাতে না পারলে ক্রমবর্ধমান ব্যাকলগের মুখোমুখি হবেন৷ শরণার্থী কাউন্সিল পূর্বাভাস দিয়েছে যে এই বছরের শেষ নাগাদ আরও ২৭,০০০ অভিবাসী চ্যানেলটি অতিক্রম করবে, আশ্রয়ের দাবির ব্যাকলগ যোগ করে যে লেবার সরকারকে প্রক্রিয়া করতে হবে।
সরকার তার নতুন বর্ডার সিকিউরিটি কমান্ডের সাহায্যে এই প্রবাহকে থামানোর আশা করছে,যার সমর্থনে ১,০০০ অতিরিক্ত পুলিশ ক্ষমতা সহ লোক চোরাচালানকারীদের সাথে সন্ত্রাসীদের মতো আচরণ করবে৷

মিসেস কুপার সোমবার থেকে একজন প্রাক্তন পুলিশ, সামরিক বা গোয়েন্দা প্রধানের নেতৃত্ব দেওয়ার জন্য অনুসন্ধান শুরু করে কমান্ড স্থাপনের প্রথম পদক্ষেপ ঘোষণা করেছেন।

স্যার কিয়ারের মুখপাত্র বলেছেন: “স্পষ্টতই সরকার তার খুব স্পষ্ট অবস্থান নির্ধারণ করেছে যে প্রধানমন্ত্রী সপ্তাহান্তে বলেছিলেন, রুয়ান্ডা প্রকল্পটি মৃত এবং সমাহিত। ইহা শুরু হইলো। স্কিমটি বাতিল করা হয়েছে এবং ফ্লাইটগুলি এগিয়ে যাবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category