Home : প্রচ্ছদ : সিইসিকে চিঠি, এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা

সিইসিকে চিঠি, এরশাদের মৃত্যুদিনে ভোট চায় না জাপা

১৪ জুলাই দলের প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যু দিবসে কোনো নির্বাচন চায় না জাতীয় পার্টি। তাই বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপ-নির্বাচনের তারিখ পরিবর্তনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার চিঠি দিয়েছে দলটি।
বৃহস্পতিবার (৯ জুলাই) জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরের চিঠিটি নির্বাচন ভবনে পৌঁছে দেন দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, চেয়ারম্যানের উপদেষ্টা সরদার শাহজাহান, জাতীয় পার্টির সাহিত্য সম্পাদক সুমন আশরাফ এবং যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলম।
সিইসিকে লেখা চিঠিতে গোলাম জিএম কাদের বলেন, গেলো বছর ১৪ জুলাই সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বর্তমান সংসদের বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালনকালে ইন্তেকাল করেন। জাতীয় পার্টি ১৪ জুলাই দলগতভাবে শোকদিবস হিসেবে পালন করবে। দেশবাসী এই দিনে শ্রদ্ধাভরে স্মরণ করবেন হুসেইন মুহম্মদ এরশাদকে। ১৪ জুলাই জাতীয় পার্টির অগণিত নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ীদের কাছে অত্যন্ত শোকাবহ অনুভূতির দিন।
অত্যন্ত দুঃখের বিষয়, এরশাদের প্রথম মৃত্যুর তারিখে যশোর ও বগুড়ার দু’টি সংসদীয় আসনে উপ-নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে। এটা হয়তো অসতর্কতার কারণেও হতে পারে। তাই ১৪ জুলাইয়ের আগে-পরে যেকোনো দিনে উপ-নির্বাচনের তারিখ পুনঃনির্ধারণ করে প্রয়াত রাষ্ট্রপতি ও বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করবেন।
জাপা চেয়ারম্যান বলেন, জাতীয় পার্টি গণতান্ত্রিক ও সাংবিধানিক ধারাবাহিকতা বজায় রাখতে সব সময় ভূমিকা রেখে আসছে। আমরা প্রতিকূল অবস্থার মধ্যেও সব সময় নির্বাচনে অংশগ্রহণ করে আসছি।
নির্দিষ্ট সময়ে উপ-নির্বাচন অনুষ্ঠানে একটা সাংবিধানিক ধারাবাহিকতা রয়েছে। তবে, করোনা সংক্রমণজনিত বৈশ্বিক পরিস্থিতির কারণে সেই বাধ্যবাধকতার গণ্ডি ইতোমধ্যেই পার হয়ে গেছে।
তিনি বলেন, যেকোনো নির্বাচনের তারিখ নির্ধারণ ও পরিবর্তনের এখতিয়ার প্রধান নির্বাচন কমিশনারের আছে। অতীতেও প্রয়োজনে ঘোষিত নির্বাচনের তারিখ পরিবর্তন করে দৃষ্টান্ত স্থাপন করেছে নির্বাচন কমিশন। এছাড়া সপ্তাহের মাঝে নির্বাচন অনুষ্ঠানের নজিরও নেই।
তাই, যশোর ও বগুড়া উপ-নির্বাচনের ঘোষিত তারিখ পরিবর্তন করে জাতীয় পার্টির অগণিত নেতা-কর্মীর অনুভূতির প্রতি সহানুভূতি দেখাতে প্রধান নির্বাচন কমিশনারের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

About Moniruzzaman Monir

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*