বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
Logo আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি অর্পণ Logo সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই Logo রোটারী ঢাকা ক্লাব রাইজিং স্টারস ক্লাবের দিনব্যাপী ব্যতিক্রমী সফর Logo মিরপুর বিআরটিএ অফিসে অভিযান,আটক ১ Logo পটুয়াখালীতে পৌর নির্বাচনে কাউন্সিলর পদে গণমাধ্যম কর্মী মোঃ কামরুজ্জামান (হেলাল)’র মনোনয়ন পত্র দাখিল Logo সরকার বাণিজ্য ক‚টনীতিকে অগ্রাধিকার দিচ্ছে:এ এইচ এম সফিকুজ্জামান, ডিজি ভোক্তা-অধিকার Logo ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.মফিজুল ইসলামের ২০ তম মৃত্যুবার্ষিকী Logo মি.অহিদুলের রিটে মেডিক্যাল ভর্তিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ Logo ঝালকাঠিতে যুবদলের নেতার বাড়ীতে সন্ত্রাসী হামলা! Logo বাউফলে ৪৫ তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত 

ইইউ যত খুশি ‘নিরপেক্ষ’ পর্যবেক্ষক পাঠাতে পারে: ইসি

ঢাকা:  / ১০৯ Time View
Update : মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩, ৪:৩২ অপরাহ্ন

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠালে আপত্তি করবে না নির্বাচন কমিশন (ইসি)।
মঙ্গলবার (১১ জুলাই) ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন অবস্থানের কথা জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

এর আগে বেলা ১১টা থেকে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্য নির্বাচন কমিশনার ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৈঠকের বিষয়ে ইইউ প্রতিনিধি দলের প্রধান চেলেরি রিকার্ডো ও সিইসি কোনো মন্তব্য করতে চাননি।

পরে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ ইসির অবস্থান তুলে ধরেন। তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষকদের আবেদনগুলো সেপ্টেম্বরের মধ্যে এলে ভালো হয়। আরও কিছু ফর্মালিটিস আছে। স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্লিয়ারেন্স দরকার হবে। সেক্ষেত্রে তারা যত খুশি নিরপেক্ষ পর্যবেক্ষক পাঠাতে পারে, তাতে কোনো আপত্তি নেই কমিশনের।

তিনি বলেন, তারা আগামী জাতীয় নির্বাচন নিয়ে বিভিন্ন বিষয়ে আমাদের কাছে জানতে চেয়েছিলেন। আমাদের ভোটার, ভোটকেন্দ্র, পর্যবেক্ষক পাঠানোর বিষয় ও সিসি ক্যামেরা ইত্যাদি প্রসঙ্গে। তাদের একটা টেকনিক্যাল টিম আমাদের সঙ্গে ১৮ থেকে ২২ তারিখের মধ্যে বৈঠক করবেন। আমাদের নির্বাচন ব্যবস্থাপনার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। তাদের যে জিজ্ঞাসা ছিল কমিশন তাদের সন্তুষ্ট করেছেন।

 

এক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব আরও বলেন, তারা আমাদের পরিস্থিতি দেখেছেন। আমাদের প্রস্তুতি দেখেছেন। যত খুশি পর্যবেক্ষক পাঠাতে পারবে, তাতে কোনো সীমাবদ্ধতা নেই।

বৈঠকে নির্বাচন কমিশন বলেছে ৯১১টা নির্বাচন করেছে, সেক্ষেত্রে তারা সন্তুষ্ট। পরিবেশ নিয়ে সন্তুষ্ট। তারা আরও বিস্তারিত আলোচনা করবে।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনকালীন সরকার নিয়ে কোনো কথা হয় নাই। রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে আনা নিয়ে তারা আমাদের কাছে কিছু জানতে চায়নি। তারা জানতে চেয়েছেন ভোটার সংখ্যা কত।

অশোক কুমার দেবনাথ বলেন, কমিশনের সক্ষমতা নিয়ে সন্তুষ্ট কিংবা অসন্তুষ্ট কিছুই প্রকাশ করেননি তারা। আমাদের দ্বাদশ ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। কমিশন সুষ্ঠু নির্বাচন করতে সক্ষম কি না তা জানতে চেয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category