শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

চলতি মাসে আবহাওয়া নিয়ে দুঃসংবাদ

Reporter Name / ১৯৪ Time View
Update : সোমবার, ৩ জুলাই, ২০২৩, ১:৩৭ পূর্বাহ্ন

মৌসুমি ভারি বৃষ্টিপাতজনিত কারণে জুলাই মাসে দেশের মধ্যাঞ্চলসহ উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল ও পার্বত্য অববাহিকায় বন্যা হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। রোববার (২ জুলাই) দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসের বিশেষজ্ঞ কমিটির সভা শেষে এ তথ্য জানানো হয়। পূর্বাভাসে বলা হয়েছে, জুলাইয়ে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এই মাসে দেশের উত্তর–পশ্চিম ও মধ্যাঞ্চলে একটি বিজলিসহ বজ্র-ঝড় হতে পারে। আর সারা দেশে তিন থেকে পাঁচটি হালকা বজ্র-ঝড় হতে পারে। এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, আগামী দুই-এক দিন ঢাকা শহরে বৃষ্টি কম হতে পারে। তবে ঢাকার আশপাশের জেলাগুলোতে বৃষ্টি বাড়তে পারে। এ সময় উত্তরাঞ্চলসহ সিলেট বিভাগেও বৃষ্টি বাড়তে পারে। এতে এসব এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

সাধারণত জুলাই মাসে দেশের ভেতরে এবং উজানে ভারতীয় অংশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়। চলতি মাসে ওই একই পূর্বাভাস দিয়ে বলা হয়েছে, এই মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলে স্বাভাবিক মৌসুমি বন্যা হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্ব-দক্ষিণাঞ্চলে হঠাৎ পাহাড়ি বন্যা হতে পারে। এসব বন্যা অবশ্য খুব বেশিদিন স্থায়ী হওয়ার আশঙ্কা নেই বলে মনে করছে সংস্থাটি। চলতি মাসে বন্যার পাশাপাশি দেশের কয়েকটি জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কাও আছে। বিচ্ছিন্নভাবে ওই তাপপ্রবাহ বয়ে যাওয়ার সময় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। এদিকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তরাঞ্চলের তিস্তা ও ব্রহ্মপুত্র অববাহিকা এবং সিলেট বিভাগের নদ-নদীগুলোর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। এতে উত্তরাঞ্চল ও সিলেট বিভাগে স্বল্পমেয়াদি বন্যা হতে পারে। আগামী কয়েক দিন গঙ্গা অববাহিকায় বৃষ্টি ঝরে পানি বাড়তে পারে। তবে এখনই পানি বিপৎসীমা অতিক্রম করার আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রোববার দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে নেত্রকোনায় ১৮৯ মিলিমিটার। আর ঢাকায় ১১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। অপরদিকে দেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। অন্যান্য এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category