বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
Logo আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি অর্পণ Logo সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই Logo রোটারী ঢাকা ক্লাব রাইজিং স্টারস ক্লাবের দিনব্যাপী ব্যতিক্রমী সফর Logo মিরপুর বিআরটিএ অফিসে অভিযান,আটক ১ Logo পটুয়াখালীতে পৌর নির্বাচনে কাউন্সিলর পদে গণমাধ্যম কর্মী মোঃ কামরুজ্জামান (হেলাল)’র মনোনয়ন পত্র দাখিল Logo সরকার বাণিজ্য ক‚টনীতিকে অগ্রাধিকার দিচ্ছে:এ এইচ এম সফিকুজ্জামান, ডিজি ভোক্তা-অধিকার Logo ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.মফিজুল ইসলামের ২০ তম মৃত্যুবার্ষিকী Logo মি.অহিদুলের রিটে মেডিক্যাল ভর্তিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ Logo ঝালকাঠিতে যুবদলের নেতার বাড়ীতে সন্ত্রাসী হামলা! Logo বাউফলে ৪৫ তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত 

ডেটাস্কেপ ও বিসিআরপির যৌথ আয়োজনে অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক,ঢাকা / ২৩৮ Time View
Update : শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩, ৫:৫৭ অপরাহ্ন

ডেটাস্কেপ ও বিসিআরপির যৌথ আয়োজনে অনুষ্ঠিত হল ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট রিসার্চ কনফারেন্স ২০২৩।

রাজধানী ঢাকার মিরপুরে ডেটাস্কেপের নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ফার্স্ট ডেটাস্কেপ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডেভেলপমেন্ট রিসার্চ শীর্ষক দিনব্যাপী সম্মেলন। আন্তর্জাতিক এ গবেষণা সম্মেলনে দেশ ও দেশের বাইরের একাধিক গবেষক কী নোট স্পিকার ও আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।ভার্চুয়াল ও সরাসরি দু প্রক্রিয়াতেই উক্ত রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্হিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ ফরহাদ হোসাইন। প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন এটুআই আইসিটি ডিভিশনের চিফ ই গভরন্যান্স স্পেশালিষ্ট ড. ফরহাদ জাহিদ শেখ,বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের হেলথ স্ট্যাটিস্টিকস ও ডেমোগ্রাফিক এক্সপার্টএমডি কপিল আহম্মেদ।এসময় মঞ্চে উপবিষ্ট ছিলেন কনফারেন্স এর কনভেনার ডেটাস্কেপ রিসার্চ এন্ড কনসালটেশন র ম্যানজিং ডিরেক্টর, পিএইচডি গবেষক রাকিব হোসাইন।উদ্বোধনী অনুষ্ঠান মডারেট করেন ডেটাস্কেপের এসিসট্যান্ট ম্যানেজার মানজির হোসাইন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর ভিন্ন ভিন্ন সময়ে থিমেটিক তিনটি বিষয়ের উপর দেশী ও বিদেশি গবেষক গণ তাঁদের পেপার প্রেজেন্টেশন করেন ও তার উপর বিষয় বিশেষঙ্গ গণ আলোচনা করেন।

সাসটেইনেবল এডুকেশন এন্ড লাইফ স্কিল শীর্ষক থিমেটিক ডিশকাশনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ সেনবটার ফর রিসার্চ এন্ড প্লানিং র চেয়ারপার্সন পিএইচডি গবেষক মিলি রহমান। উক্ত সেশন টিতে আলোচক হিসবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অতিরিক্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. শাহ আলম চৌধুরী ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ভাইস চেয়ারম্যান ড. শাহিনুর রশিদ। সেশনটিতে মডারেটর হিসেবে অংশগ্রহণ করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ডিরেক্টর ইমরান হাসান শিমূল (তরু) ।

জেন্ডার ডেভেলপমেন্ট,রিলিজিয়াস হারমোনি এন্ড সোশ্যাল ইনক্লুশন শীর্ষক থিমেটিক ডিশকামনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. রায়হান এম শরীফ।উক্ত সেশনটিতে আলোচক হিসবে অংশগ্রহণ করেন ভারতের বিআইটিএম এর ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. সাহিদা বানু ও দ্যা এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র প্রোগ্রাম অফিসার এমডি জয়নাল আবেদিন।সেশনটি মডারেট করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল এর সহকারী অধ্যাপক আল জামাল মোস্তফা সিন্ধানী তমাল।

ফোর্থ ইন্ড্রাস্ট্রিয়াল রেভেুলেশন এন্ড স্মার্ট বাংলাদেশ শীর্ষক থিমেটিক ডিসকাশনে কী নোট স্পিকার হিসেবে অংশগ্রহণ করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড.খান মেহেদী হাসান।উক্ত সেশনটিতে আলোচক হিসবে অংশগ্রহণ করেন আইসিটি ডিভিশনের চিফ ই গভরন্যান্স স্পেশালিস্ট ড. ফরহাদ জাহিদ শেখ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের পাবলিক এডমিনিস্ট্রেশন বিভাগের অধ্যাপক ড. এমডি নুরুল আমিন।সেশনটি মডারেট করেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক ও বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং এর ডিরেক্টর নবনীতা চক্রবর্ত্তী।

আন্তর্জাতিক এ উন্নয়ন গবেষণা সম্মেলন সম্পর্কে কনভেনার রাকিব হোসাইন বলেন, ডেটাস্কেপ বৃহৎ পরিসরে আন্তর্জাতিক অঙ্গনের নানাবিধ প্রতিষ্ঠানের সাথে একত্রিত হয়ে এমন উন্নয়ন গবেষণা সম্মেলনের আয়োজন প্রতিবছর করতে আগ্রহী, প্রয়োজনীয় পদক্ষেপ ও আর্থিক সহযোগিতা পেলে এমন সম্মেলন ও গবেষণা কার্যক্রমে ব্যাপ্তিকে বিশ্বময় তুলে ধরা সম্ভব।

সম্মেলনে আগত সকলকে একি সুতোয় বেঁধে নিরন্তর গবেষণার কাজ কে ত্বরান্বিত করতে ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে অংশীদার হতে যৌথভাবে এবারের কনফারেন্স টি ডেটাস্কেপের সাথে আয়োজন করতে সহযোগী হয়েছে বাংলাদেশ সেন্টার ফর রিসার্চ এন্ড প্লানিং,ওন্ট্রাপ্রেনার্স ক্লাব অব বাংলাদেশ, গ্লোবাল ইডুকেশন এন্ড রিসার্চ এসোসিয়েশন বাংলাদেশ চ্যাপ্টার,বিএমআরস,ডাটাস্কেপ আইটি লিমিটেড, ডেটাস্কেপ একাডেমি, মারনেট।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category