বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
Logo আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি অর্পণ Logo সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই Logo রোটারী ঢাকা ক্লাব রাইজিং স্টারস ক্লাবের দিনব্যাপী ব্যতিক্রমী সফর Logo মিরপুর বিআরটিএ অফিসে অভিযান,আটক ১ Logo পটুয়াখালীতে পৌর নির্বাচনে কাউন্সিলর পদে গণমাধ্যম কর্মী মোঃ কামরুজ্জামান (হেলাল)’র মনোনয়ন পত্র দাখিল Logo সরকার বাণিজ্য ক‚টনীতিকে অগ্রাধিকার দিচ্ছে:এ এইচ এম সফিকুজ্জামান, ডিজি ভোক্তা-অধিকার Logo ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড.মফিজুল ইসলামের ২০ তম মৃত্যুবার্ষিকী Logo মি.অহিদুলের রিটে মেডিক্যাল ভর্তিতে ৫% মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণে হাইকোর্টের নির্দেশ Logo ঝালকাঠিতে যুবদলের নেতার বাড়ীতে সন্ত্রাসী হামলা! Logo বাউফলে ৪৫ তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত 

সরকার বাণিজ্য ক‚টনীতিকে অগ্রাধিকার দিচ্ছে:এ এইচ এম সফিকুজ্জামান, ডিজি ভোক্তা-অধিকার

নিজস্ব প্রতিবেদক,ঢাকা / ৫৩ Time View
Update : শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪, ৭:৪৪ অপরাহ্ন

সরকার দ্রব্যমূল্যের উর্ধ্বগতি প্রতিরোধে আন্তরিকভাবে কাজ করছে। রমজান মাসের চাহিদা বিবেচনায় ইতোমধ্যে কয়েকটি পণ্যের আমদানী শুল্ক কমানো হয়েছে। তবে ভোক্তা পর্যায়ে এর সুফল পেতে কিছুটা সময় লাগবে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় অভিযান পরিচালনা করা হচ্ছে। বাজার মনিটরিংয়ের বিরুদ্ধে কোন প্রভাবশালী মহলের চাপ নেই। পণ্যের দাম নিয়ন্ত্রণে সংশ্লিস্ট মন্ত্রণালয়গুলো ও সংস্থাসমূহ সমন্বিতভাবে কাজ করছে। বাণিজ্য ক‚টনীতিকে সরকার অগ্রাধিকার দিচ্ছে। বাংলাদেশ কোনভাবেই শ্রীলঙ্কা বা ভেনিজুয়েলা হবে না। বর্তমানে বিশে^ ৩৮তম বৃহত্তম অর্ধনীতির দেশ বাংলাদেশ। মানুষের কষ্ট লাগবে সরকার বাজার ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্ত¡ দিচ্ছে। ইতোমধ্যে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সিস্টেম চালু হয়েছে, যা পণ্যের উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাকে পর্যবেক্ষন করবে। কেউই রাষ্ট্রের চেয়ে শক্তিশালী নয়। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের যুদ্ধ চলমান থাকবে। আজ (০৯ ফেব্রæয়ারি ২০২৪, শুক্রবার) ঢাকায় এফডিসিতে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বর্তমান সরকারের প্রধান চ্যালেঞ্জ শীর্ষক এক ছায়া সংসদে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান এসব কথা বলেন। প্রতিযোগিতাটি আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান জনাব হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলছে। বিশেষ করে নি¤œবিত্ত ও মধ্যবিত্ত মানুষ কিভাবে যে জীবন ধারণ করছে সেটা কল্পনা করা যায় না। সাধারণ মানুষের সঞ্চয় তলানিতে নেমে দাঁড়িয়েছে। ধার কর্জ করে ঋণ নিয়ে চলছে। মানুষ কষ্টে আছে। মধ্যবিত্তরা দ্রব্যমূল্যের কষাঘাতে নীরব যন্ত্রণায় ভুগছে। ব্যবসায়ীরা এখন কম লাভে সন্তুষ্টি পাচ্ছে না। ব্যবসায়ীদের অতিমুনাফা ও অতিলোভ দ্রব্যমূল্য বৃদ্ধির অন্যতম কারণ। অসাধু ব্যবসায়ীদের কঠোর হাতে রুখতে হবে। দ্রব্য মূল্য বাড়ার সাথে সাথে মানুষের আয় বাড়লে এবং কর্মসংস্থান তৈরি হলে ভোক্তাদের কষ্ট কম হয়। কিন্তু সবকিছুর দাম বাড়লেও মধ্যবিত্তের উপার্জন বাড়েনি। নতুন কর্মসংস্থান বাড়ানো সম্ভব হচ্ছে না। অন্যদিকে বাজার সিন্ডিকেট দ্রব্যমূল্যকে উসকে দিচ্ছে।

তবে বর্তমান সরকারের জন্য দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা ছাড়াও রাজনৈতিক, কূটনৈতিক, অর্থনৈতিক, আর্থিক খাতে শৃঙ্খলা রক্ষা, অর্থ পাচার রোধ, দুর্ণীতি প্রতিরোধ, বৈদেশিক ঋণ পরিশোধ, জ¦ালনি সংকট মোকাবেলা ও রিজার্ভের ঘাটতি পূরণসহ আরো নানামুখি চ্যালেঞ্জ রয়েছে। সেই সকল চ্যালেঞ্জ মোকাবেলায় সকল রাজনৈতিক দলগুলোকে আস্থায় নিয়ে ঐক্যমত গড়ে তোলার পাশাপাশি ক‚টনৈতিক সম্পর্ক জোরদার করা জরুরি করা বলে মনে করেন জনাব কিরণ। যাতে মানুষ বর্তমান সরকারের প্রতি আস্থাশীল হতে পারে।

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ বর্তমান সরকারের প্রধান চ্যালেঞ্জ শীর্ষক ছায়া সংসদে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজের বিতার্কিকদের পরাজিত করে প্রাইম ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, উন্নয়ন বিশ্লেষক সাজিদ রায়হান, সাংবাদিক মাঈনুল আলম, সাংবাদিক সেলিম মালিক ও সাংবাদিক মো. গোলাম ময়নুল আহসান। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

ক্যাপশন ০১ ঃ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বর্তমান সরকারের চ্যালেঞ্জ নিয়ে আয়োজিত ছায়া সংসদে বিজয়ী দলের বিতার্কিকদের ট্রফি প্রদান করছেন জাতীয় ভোক্তা-অধিকারের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ক্যাপশন ০২ ঃ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বর্তমান সরকারের চ্যালেঞ্জ নিয়ে আয়োজিত ছায়া সংসদে বিজয়ী দলের বিতার্কিকদের ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ এর সাথে ট্রফি হাতে দেখা যাচ্ছে।

ক্যাপশন (৩): দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বর্তমান সরকারের চ্যালেঞ্জ নিয়ে আয়োজিত ছায়া সংসদের অতিথি ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম সফিকুজ্জামান, ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণসহ বিচারকদের সাথে বিজয়ী দলের বিতার্কিকদের দেখা যাচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category