শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :

হিন্দুস্তান টাইমসকে উজরা জেয়া বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

Reporter Name / ২৯৫ Time View
Update : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩, ১০:৫০ পূর্বাহ্ন

আন্তর্জাতিক ডেস্ক : ঢাকা সফরের আগে হিন্দুস্থান টাইমসকে ওই সাক্ষাৎকার দেন উজরা জেয়া। তিনি বলেন, ‘মানবিক সহায়তা, নির্বাচনী প্রক্রিয়াসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের সঙ্গে আমাদের আলোচনা হবে বলে প্রত্যাশা করছি। আমাদের প্রত্যাশা, বাংলাদেশে একটি শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন।’ বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক অগ্রগতি ও সমৃদ্ধি নিয়ে সম্পর্কের বিষয় নিয়ে আলোচনা হবে বলেও জানান মার্কিন আন্ডার সেক্রেটারি।

সংলাপ নিয়ে যুক্তরাষ্ট্র প্রত্যক্ষ হস্তক্ষেপ করবে না: উজরা জেয়া

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে উন্মুক্ত রাখার প্রচেষ্টা নিয়ে এক প্রশ্নের জবাবে উজরা জেয়া বলেন, ‘আমি মনে করি, কোয়াডের মতো নতুন গ্রুপগুলোর মাধ্যমে আমরা আমাদের ভারতীয় বন্ধুদের সঙ্গে আরও সমৃদ্ধ, আরও সুরক্ষিত, আরও অন্তর্ভুক্তিমূলক ও একটি উন্মুক্ত ইন্দো-প্যাসিফিককে সমর্থন করার জন্য সম্মিলিত দৃষ্টিভঙ্গি ও অঙ্গীকার করতে পারি। এটা আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতার অবিচ্ছেদ্য অংশ।’

বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে সহায়তার জন্যই এই ভিসানীতি করা হয়েছে। প্রতিটি গণতান্ত্রিক দেশের জন্য এই নীতি গুরুত্বপূর্ণ বলে মনে করে যুক্তরাষ্ট্র। গণতন্ত্রের বিকাশের জন্য এটি অপরিহার্য।’

প্রধানমন্ত্রীর সঙ্গে উজরা জেয়ার সৌজন্য সাক্ষাৎ

উজরা বর্তমানে বাংলাদেশ সফর করছেন। মঙ্গলবার (১১ জুলাই) সন্ধ্যায় তার নেতৃত্বে একটি প্রতিনিধি দল চারদিনের সফরে ঢাকায় এসে পৌঁছায়। প্রতিনিধি দলে আরও রয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার এশিয়া দফতরের উপসহকারী প্রশাসক অঞ্জলী কৌর।

বৃহস্পতিবার (১৩ জুলাই) ঢাকায় কর্মমুখর দিন পার করেছেন উজরা জেয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ ছাড়াও আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category